বৃহস্পতিবার ২২ ফেব্রুয়ারি ২০২৪ ১০ ফাল্গুন ১৪৩০
 
বিদেশ
বাইডেনকে একদম পাত্তা দেন না নেতানিয়াহু, কথাও বলেন না!





পালাবদল ডেস্ক
Monday, 12 February, 2024
3:05 PM
 @palabadalnet

আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেন ও ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু। ফাইল ছবি

আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেন ও ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু। ফাইল ছবি

আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে দীর্ঘ দিন কথা বলেন না ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু। সম্প্রতি একটি সাক্ষাৎকারে তিনি এই ‘মনোমালিন্যের’ কারণ জানিয়েছেন। তার দাবি, এর নেপথ্যে রয়েছে তিনটি মাত্র শব্দ, যা বাইডেন বলেছিলেন। ইসরাইলের সম্পর্কে বাইডেনের ওই তিন শব্দের পর থেকেই তার সঙ্গে আর কথা বলেননি নেতানিয়াহু।

কোন তিন শব্দ?

ইসরাইলের প্রধানমন্ত্রী জানিয়েছেন, হামাসের বিরুদ্ধে ইসরাইলের হামলা প্রসঙ্গে মন্তব্য করতে গিয়ে একবার বাইডেন একে ‘বাড়াবাড়ি’ বলেছিলেন। তিনটি শব্দে ইসরাইলের হামলাকে ব্যাখ্যা করেছিলেন আমেরিকান প্রেসিডেন্ট। সেই তিন শব্দ হলো ‘ওভার দ্য টপ’। অর্থাৎ, ইসরাইলি হামলাকে তিনি ‘প্রয়োজনের তুলনায় বেশি’ বলে মন্তব্য করেন। যা ভালো ভাবে নিতে পারেননি নেতানিয়াহু।

রোববার একটি টিভি চ্যানেলকে সাক্ষাৎকার দিতে গিয়ে নেতানিয়াহু বলেন, “হামাসের বিরুদ্ধে আমাদের যুদ্ধ শুরুর প্রথম দিকে প্রেসিডেন্ট বাইডেন আমাদের সমর্থন করেছিলেন। আমি তার সেই সিদ্ধান্তকে স্বাগত জানাই। কিন্তু ওই তিন শব্দের মাধ্যমে বাইডেন ঠিক কী বলতে চেয়েছিলেন, আমি জানি না। সে দিনের পর থেকে তার সঙ্গে আর আমি কথা বলিনি।”

গত ৭ অক্টোবর হামাসের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করে ইসরাইল। তার আগে ইসরাইলের ভূখণ্ডে ঢুকে বহু মানুষকে পণবন্দি করে নিয়ে গিয়েছিল হামাস। নেতানিয়াহু সেই হামলার বদলা নেওয়ার শপথ করেন এবং জানান, যত দিন পর্যন্ত না হামাস নির্মূল হচ্ছে, তিনি যুদ্ধ চালিয়ে যাবেন। এখনও পশ্চিম এশিয়ায় সেই যুদ্ধ চলছে। যুদ্ধের শুরুতেই আমেরিকা জানিয়েছিল, তারা ইসরাইলের পাশে আছে। যত দিন এগিয়েছে, গাজ়ায় ইসরাইলের হামলার জোর তত বেড়েছে। ইসরাইলি হামলা ধ্বংসস্তূপে পরিণত হয়েছে গাজা। হাসপাতালগুলিও ক্ষেপণাস্ত্র বর্ষণের হাত থেকে রেহাই পায়নি। 

এই পরিস্থিতিতে ইসরাইলের সমালোচনা করেছে জাতিসংঘও। সেই প্রেক্ষিতে আমেরিকার প্রেসিডেন্টের ওই মন্তব্যও এসেছিল। যার পর থেকে নেতানিয়াহু আর বাইডেনের সঙ্গে কথা বলেননি বলে জানালেন সাক্ষাৎকারে।

পালাবদল/এমএ


  সর্বশেষ খবর  
  সবচেয়ে বেশি পঠিত  
  এই বিভাগের আরো খবর  


Copyright © 2024
All rights reserved
সম্পাদক : সরদার ফরিদ আহমদ
নির্বাহী সম্পাদক : জিয়াউর রহমান নাজিম
বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : ৫১, সিদ্ধেশ্বরী রোড, রমনা, ঢাকা-১২১৭
ফোন : +৮৮-০১৮৫২-০২১৫৩২, ই-মেইল : [email protected]