বৃহস্পতিবার ২২ ফেব্রুয়ারি ২০২৪ ১০ ফাল্গুন ১৪৩০
 
বিদেশ
সৌদি আরবসহ অন্যদের হুঁশিয়ারি উপেক্ষা করে রাফায় হামলা ইসরাইলের, নিহত ১০০





পালাবদল ডেস্ক
Monday, 12 February, 2024
1:33 PM
Update: 12.02.2024
2:41:04 PM
 @palabadalnet

রোববার দিবাগত রাতভর রাফায় হামলা চালায় ইসরাইল। ছবি: এএফপি

রোববার দিবাগত রাতভর রাফায় হামলা চালায় ইসরাইল। ছবি: এএফপি

ফিলিস্তিনের দক্ষিণ গাজার রাফায় আজ সোমবার সূর্যোদয়ের আগে ইসরায়েলি বিমান হামলায় শিশুসহ প্রায় ১০০ জন নিহত হয়েছেন। গাজার হামাস পরিচালিত স্বাস্থ্য মন্ত্রণালয় এক বিবৃতিতে এই তথ্য জানিয়েছে। 

হামাসের স্বাস্থ্য মন্ত্রণালয় আগে বলেছিল, মিসরের সীমান্তবর্তী শহরটিতে ইসরায়েলি হামলায় ৫২ জন নিহত হয়েছেন। এখন তারা আগের তথ্য সংশোধন করে প্রাণহানির সংখ্যা বাড়ার কথা জানাল। 

আন্তর্জাতিক দুনিয়ার চাপ ও আহ্বানকে উপেক্ষা করে ইসরাইল অব্যাহতভাবে সেখানে ঔদ্ধত্য প্রদর্শন করছে। পুরো গাজার প্রায় ১৩ লাখ শরণার্থী বাড়িঘর হারিয়ে আশ্রয় নিয়েছেন রাফা শহরে। এটিই তাদের সর্বশেষ আশ্রয়স্থল। সেখানে হামলা চালালে ভয়াবহ পরিণতির হুঁশিয়ারি দিয়েছে সৌদি আরব। 

যুক্তরাষ্ট্র, বৃটেন সহ বিভিন্ন দেশ ও আন্তর্জাতিক সংস্থা সেখানে হামলা না চালানোর আহ্বান জানিয়েছে। যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন সতর্ক করেছেন ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুকে। তিনি বলেছেন, রাফায় আশ্রয় নেয়া কমপক্ষে ১০ লাখ মানুষের বিষয়ে নিরাপত্তা পরিকল্পনা নিতে হবে সামরিক হামলা চালাতে গিয়ে। কিন্তু কোনো কথাই কানে তুলছেন না নেতানিয়াহু। রোববার যোদ্ধাগোষ্ঠী হামাসের একজন সিনিয়র নেতা আল আকসা টেলিভিশনকে বলেছেন, রাফায় ইসরাইলের হামলায় জিম্মি ও বন্দি বিনিময় নিয়ে আলোচনা ভেস্তে যাবে। 

ওদিকে গাজায় পাঠানো এক মাসের খাদ্য সরবরাহের একটি শিপমেন্ট আশদুদ বন্দরে আটকে দিয়েছে ইসরাইল।

৭ অক্টোবরের পর থেকে ইসরাইলের হামলায় কমপক্ষে ২৮ হাজার ১৭৬ জন ফিলিস্তিনি নিহত হয়েছেন। আহত হয়েছেন ৬৭ হাজার ৭৮৪ জন। 

রোববার দিবাগত রাতভর রাফায় হামলা চালায় ইসরাইল। ছবি: এএফপি

রোববার দিবাগত রাতভর রাফায় হামলা চালায় ইসরাইল। ছবি: এএফপি

রাফায় ইসরাইলের বোমা হামলার কড়া নিন্দা জানিয়েছেন অস্ট্রেলিয়ান সিনেটর ডেভিড শুব্রিজ। যুক্তরাষ্ট্রের দর্শকরা যখন সুপার বোল দেখছেন, সে সময়কে বেছে নেয়া নিয়ে প্রশ্ন তুলেছেন তিনি। সামাজিক যোগাযোগ মাধ্যমে তিনি বলেছেন, যুক্তরাষ্ট্রের মানুষ যখন সুপার বোল দেখছিলে, তখন স্থানীয় সময় রাত ২টার দিকে রাফায় হামলা চালানো হয়েছে। আক্ষরিক অর্থেই এটা ভয়াবহ ও বিপর্যয়কর। তিনি আরও বলেন, আগের যেকোনো সময়ের চেয়ে ফিলিস্তিনি জনগণ আমাদের হৃদয়ের বেশি কাছে আছেন।

উল্লেখ্য, শুব্রিজ হলেন অস্ট্রেলিয়ান গ্রিনস দলের একজন সদস্য। তার দল গাজায় যুদ্ধবিরতির আহ্বান জানিয়ে আসছে। একই সঙ্গে ইসরাইলের কাছে অস্ত্র রপ্তানি করায় এই যুদ্ধে অস্ট্রেলিয়ার ভূমিকা নিয়ে প্রশ্ন তুলেছে দলটি। 

ওদিকে অস্বাভাবিক মানবিক বিপর্যয়ের জন্য ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুকে দায়ী করেছেন যুক্তরাষ্ট্রের বর্ষীয়ান সিনেটর বার্নি স্যান্ডার্স। এক্সে দেয়া এক পোস্টে তিলি লিখেছেন, ইসরাইলকে সামরিক সহায়তা পাঠাতে বাইডেন প্রশাসনকে আর সমর্থন করা উচিত নয় কংগ্রেসের। তিনি আরো বলেন, অস্বাভাবিক মানব বিপর্যায়ের জন্য দায়ী নেতানিয়াহুর ‘ওয়ার মেশিন’। রাফায় হামলা চালাতে যখন প্রস্তুতি নিচ্ছিল ইসরাইল, তখন এই মন্তব্য করেন বার্নি স্যান্ডার্স।

পালাবদল/এমএ


  সর্বশেষ খবর  
  সবচেয়ে বেশি পঠিত  
  এই বিভাগের আরো খবর  


Copyright © 2024
All rights reserved
সম্পাদক : সরদার ফরিদ আহমদ
নির্বাহী সম্পাদক : জিয়াউর রহমান নাজিম
বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : ৫১, সিদ্ধেশ্বরী রোড, রমনা, ঢাকা-১২১৭
ফোন : +৮৮-০১৮৫২-০২১৫৩২, ই-মেইল : [email protected]