বৃহস্পতিবার ২২ ফেব্রুয়ারি ২০২৪ ১০ ফাল্গুন ১৪৩০
 
জাতীয়
রাজশাহী থেকে মুর্শিদাবাদ, চালু হলো সুলতানগঞ্জ-ময়া নৌরুট





রাজশাহী ব্যুরো
Monday, 12 February, 2024
1:18 PM
Update: 12.02.2024
1:21:54 PM
 @palabadalnet

নৌ পরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী সকালে রজশাহীর সুলতানগঞ্জ নৌবন্দর উদ্বোধন করেন। ছবি: সংগৃহীত

নৌ পরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী সকালে রজশাহীর সুলতানগঞ্জ নৌবন্দর উদ্বোধন করেন। ছবি: সংগৃহীত

রাজশাহী: বাংলাদেশের রাজশাহীর সুলতানগঞ্জ ও ভারতের মুর্শিদাবাদের ময়া নৌ বন্দরের পরীক্ষামূলক উদ্বোধন করা হয়েছে। আজ সোমবার সকাল ১১টায় সুলতানগঞ্জ নৌবন্দরে নৌ পরিবহন মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী এর উদ্বোধন করেন।

উদ্বোধনের পরেই এই বন্দর থেকে প্রায় সাড়ে ১১টন বাংলাদেশি গার্মেন্ট ঝুট বহনকারী একটি বার্জ ভারতের ময়া বন্দরের উদ্দেশ্য রওনা দেয়।

দীর্ঘ ৫৯ বছর পর নৌবন্দরটি চালু হলো। এর আগে ১৯৬৫ সাল পর্যন্ত হযরত সুলতান শাহের মাজারের পাশে এই নদী বন্দর চালু ছিল।

বিআইডব্লিউটিএ কর্তৃপক্ষ জানায় এই নদী পথে বাংলাদেশ ভারতের আমদানি রপ্তানি বাড়ার পাশাপাশি সময় ও খরচ কমবে। তারা বলেন, দেশের পাথর আমদানি ব্যয় অন্তত ৩ দশমিক ৫০ কোটি মার্কিন ডলার কমানোর প্রধান লক্ষ্য নিয়ে রাজশাহীর গোদাগাড়ী উপজেলায় সুলতানগঞ্জ নদীবন্দর চালু হচ্ছে।

তারা যুক্তি দিয়েছেন, ভারতীয় মায়া নদীবন্দর থেকে সুলতানগঞ্জ নদীবন্দরটি মাত্র ২০ কিলোমিটার দূরে, যা ভারতের পাকুড়, ঝাড়খণ্ড, নলহাটি, রাজগ্রাম এবং পশ্চিমবঙ্গের অন্যান্য পাথরের সবচেয়ে বড় উত্সের কাছাকাছি।

বর্তমানে সংযুক্ত আরব আমিরাত, ভিয়েতনাম, ওমান, থাইল্যান্ড, মালয়েশিয়া এবং ভারত থেকে পাথর আমদানিতে ২০ ডলার এবং ভারত থেকে অল্পকিছু স্থলবন্দর দিয়ে ১৩ ডলারের মধ্যে ব্যয় হচ্ছে। সুলতানগঞ্জ-মায়া নদীপথে পাথর পরিবহন খরচ প্রতি মেট্রিক টন ১০ মার্কিন ডলারের বেশি হবে না।

জাতীয় রাজস্ব বোর্ডের একটি তথ্য দেখায় যে, গত বছরের ১ মার্চ থেকে ১০ মে পর্যন্ত আড়াই মাসে চট্টগ্রাম এবং অন্যান্য সমুদ্র বন্দর দিয়ে ৬ কোটি ৯১ লাখ ৭ হাজার ৬৬৩ ডলার মূল্যের ৩৪ লাখ ৯৯ হাজার ৩৮২ মেট্রিক টন পাথর আমদানি হয়েছে।

বিআইডব্লিউটিএ কর্মকর্তারা বলেন, সুলতানগঞ্জ-মাইয়া রুটে আমদানির সময় স্থানীয় মুদ্রা ব্যবহার করায় ব্যয় আরও কমে যাবে। নদীবন্দরটি স্থানীয় শতাধিক লোকের কর্মসংস্থানও করবে।

তারা আরো বলেন, নির্মাণ ব্যয়ও হ্রাস পাবে কারণ আমদানি করা পাথরের বেশিরভাগই অবকাঠামোগত উন্নয়নে ব্যবহৃত হয়। তবে লক্ষ্যমাত্রা অর্জনে সময় লাগবে বলে জানিয়েছেন স্থানীয় ব্যবসায়ী নেতারা।

রাজশাহী ও চাঁপাইনবাবগঞ্জের ব্যবসায়ী নেতারা বলেন, মানিকগঞ্জের আরিচা ঘাট থেকে রাজশাহী শহরের গোদাগাড়ীর সুলতানগঞ্জ, ইন্ডিয়ান ময়া এবং ধুলিয়ান পর্যন্ত পুরো নদীপথের প্রটোকল ২৭২ কিলোমিটার।

পালাবদল/এমএ


  সর্বশেষ খবর  
  সবচেয়ে বেশি পঠিত  
  এই বিভাগের আরো খবর  


Copyright © 2024
All rights reserved
সম্পাদক : সরদার ফরিদ আহমদ
নির্বাহী সম্পাদক : জিয়াউর রহমান নাজিম
বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : ৫১, সিদ্ধেশ্বরী রোড, রমনা, ঢাকা-১২১৭
ফোন : +৮৮-০১৮৫২-০২১৫৩২, ই-মেইল : [email protected]