বৃহস্পতিবার ২২ ফেব্রুয়ারি ২০২৪ ১০ ফাল্গুন ১৪৩০
 
স্পোর্টস
ব্রাজিলকে বিদায় করে অলিম্পিকে আর্জেন্টিনা





স্পোর্টস ডেস্ক
Monday, 12 February, 2024
11:46 AM
 @palabadalnet

 ছবি: এক্স

ছবি: এক্স

তুলনামূলক সহজ সমীকরণ ছিল ব্রাজিলের সামনে। ড্র করলেই চলত তাদের। অন্যদিকে, আর্জেন্টিনার জন্য জয় ভিন্ন অন্য কোনো পথ খোলা ছিল না। সেই একমাত্র চাহিদাই পূরণ করে ফেলল তারা। ব্রাজিলকে বিদায় করে প্যারিস অলিম্পিকের টিকিট পেল আর্জেন্টিনা।

রোববার রাতে ভেনেজুয়েলার কারাকাসে অলিম্পিক ফুটবলের দক্ষিণ আমেরিকা অঞ্চলের বাছাইপর্বে মুখোমুখি হয় দুই চিরপ্রতিদ্বন্দ্বী। বাঁচা-মরার লড়াইয়ে শেষ হাসি হেসেছে আর্জেন্টিনা। ব্রাজিলের বিপক্ষে তারা জিতেছে ১-০ গোলে। গোলশূন্য প্রথমার্ধের পর ম্যাচের ৭৮তম মিনিটে লক্ষ্যভেদ করে তাদেরকে উল্লাসে মাতান স্ট্রাইকার লুসিয়ানো গোন্দু।

ম্যাচে বল দখলের (৬১ শতাংশ সময়) পাশাপাশি শট নেওয়ায় (১৪টি) প্রাধান্য দেখায় আর্জেন্টিনা। তবে কাঙ্ক্ষিত গোলের দেখা পেতে হাভিয়ের মাসচেরানোর শিষ্যদের অপেক্ষা করতে হয় লম্বা সময়। শেষদিকে ব্যবধান গড়ে দেন গোন্দু। বাঁ প্রান্ত থেকে ভালেন্তিন বার্কোর মাপা ক্রসে ডি-বক্সে ব্রাজিলের দুই ডিফেন্ডারের মাঝে লাফিয়ে হেড করে জাল কাঁপান তিনি।

অলিম্পিকের সবশেষ দুই আসরে টানা সোনা জেতা ব্রাজিলকে তাই এবার দর্শক হয়ে থাকতে হচ্ছে। ২০০৪ সালের পর এই প্রথম অলিম্পিকে খেলতে পারছে না তারা। ২০১৬ ও ২০২০ অলিম্পিকে সেরা হওয়ার আগে ২০১২ সালে রূপা ও ২০০৮ সালে ব্রোঞ্জ জিতেছিল দলটি।

ব্রাজিলের মতো আর্জেন্টিনাও দুবার সোনা জেতার স্বাদ পেয়েছে অলিম্পিকে। তারা ২০০৪ ও ২০০৮ সালের আসরে টানা সেরা হয়েছিল। তবে গত দুটি আসরে গ্রুপ পর্ব থেকেই ছিটকে গিয়েছিল দলটি।

দক্ষিণ আমেরিকা অঞ্চল থেকে আর্জেন্টিনা ছাড়াও প্যারিস অলিম্পিকের টিকিট কেটেছে প্যারাগুয়ে। তিন ম্যাচে ৭ পয়েন্ট নিয়ে শীর্ষে থেকে বাছাইয়ের চূড়ান্ত পর্ব শেষ করেছে তারা। আর্জেন্টিনা ৫ পয়েন্ট নিয়ে হয়েছে দ্বিতীয়। তিনে থাকা ব্রাজিলের অর্জন ৩ পয়েন্ট। স্বাগতিক ভেনেজুয়েলা মাত্র ১ পয়েন্ট নিয়ে রয়েছে তলানিতে।

অলিম্পিক ফুটবলের বাছাইপর্বে অনূর্ধ্ব-২৩ জাতীয় দল খেলে থাকে। তবে মূল পর্বে তিনজন বেশি বয়সী ফুটবলার খেলতে পারেন। ফলে বিশ্বকাপজয়ী তারকা লিওনেল মেসিকে ক্যারিয়ারের শেষপ্রান্তে এসে ফের অলিম্পিকে দেখার সম্ভাবনা তৈরি হয়েছে।

আর্জেন্টিনা বাছাইয়ের বাধা এড়াতে পারলে ৩৬ বছর পেরোনো মেসি প্যারিসে খেলবেন, এরকম একটি গুঞ্জন রয়েছে আন্তর্জাতিক গণমাধ্যমে। তিনি আগে একবারই অলিম্পিকে খেলেছিলেন, ২০০৮ সালে। সেবার ৫ ম্যাচ খেলে করেছিলন ২ গোল।

ফ্রান্সের প্যারিসে আগামী অলিম্পিক শুরু হবে আগামী ২৬ জুলাই। চলবে ১১ আগস্ট পর্যন্ত। ৩২টি খেলার মোট ৩২৯টি ইভেন্ট অনুষ্ঠিত হবে এবারের আসরে।

পালাবদল/এমএ


  সর্বশেষ খবর  
  সবচেয়ে বেশি পঠিত  
  এই বিভাগের আরো খবর  


Copyright © 2024
All rights reserved
সম্পাদক : সরদার ফরিদ আহমদ
নির্বাহী সম্পাদক : জিয়াউর রহমান নাজিম
বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : ৫১, সিদ্ধেশ্বরী রোড, রমনা, ঢাকা-১২১৭
ফোন : +৮৮-০১৮৫২-০২১৫৩২, ই-মেইল : [email protected]