বৃহস্পতিবার ২২ ফেব্রুয়ারি ২০২৪ ৯ ফাল্গুন ১৪৩০
 
রাজধানী
রাস্তা প্রয়োজন ২৫ শতাংশ, ঢাকায় আছে ৯ শতাংশ, সংসদে স্বরাষ্ট্রমন্ত্রী





নিজস্ব প্রতিবেদক
Sunday, 11 February, 2024
10:14 PM
 @palabadalnet

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান। ফাইল ছবি

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান। ফাইল ছবি

ঢাকা: স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান বলেছেন, একটি শহরে ট্রাফিক ব্যবস্থাপনা সুষ্ঠু রাখার জন্য অন্তত ২৫ শতাংশ রাস্তা প্রয়োজন হয়। ঢাকায় রাস্তা আছে ৯ শতাংশ।

আজ রোববার জাতীয় সংসদে ক্ষমতাসীন আওয়ামী লীগের সংসদ সদস্য শফিকুল ইসলামের এক প্রশ্নের জবাবে স্বরাষ্ট্রমন্ত্রী এ কথা বলেন।

শফিকুল ইসলাম সম্পূরক প্রশ্নে বলেন, বাইরের দেশগুলোতে চমৎকারভাবে গাড়ি চলাচল করে সেখানে ট্রাফিক পুলিশ থাকে না। ঢাকায় সেনানিবাসেও সুন্দরভাবে গাড়ি চলাচল করে। সারা দেশে সিগন্যাল বাতির মাধ্যমে ট্রাফিক ব্যবস্থাপনার ব্যবস্থা করতে পদক্ষেপ নেওয়া হবে কি না, তা জানতে চান তিনি।

জবাবে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, ঢাকায় দুই কোটি মানুষের বাস। একটা শহর যানবাহন চলাচলের উপযোগী রাখার জন্য, ট্রাফিকব্যবস্থা সুষ্ঠু রাখতে অন্তত ২৫ শতাংশ রাস্তার প্রয়োজন হয়। সেখানে ঢাকায় আছে ৯ শতাংশ। এলিভেটেড এক্সপ্রেসওয়ে যুক্ত হলে সেটি সাড়ে ৯ শতাংশ হতে পারে।

ঢাকায় রাস্তার সংকটের কথা উল্লেখ করে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, একবার পরীক্ষামূলকভাবে সিগন্যাল বাতির মাধ্যমে ট্রাফিক ব্যবস্থাপনা করা হয়েছিল। তখন মহাজটের দৃশ্য দেখা গেছে। সে জন্য সরে এসে আরেকটি পরিকল্পনা নেওয়া হয়েছে। ঢাকার দুই সিটি করপোরেশনের মেয়রকে যুক্ত করে কীভাবে এই ব্যবস্থাপনা করা যায়, তা নিয়ে কাজ হচ্ছে। শিগগিরই হয়তো পর্যায়ক্রমে কিছু কিছু জায়গায় এটি শুরু হবে।

পালাবদল/এসএ


  সর্বশেষ খবর  
  সবচেয়ে বেশি পঠিত  
  এই বিভাগের আরো খবর  


Copyright © 2024
All rights reserved
সম্পাদক : সরদার ফরিদ আহমদ
নির্বাহী সম্পাদক : জিয়াউর রহমান নাজিম
বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : ৫১, সিদ্ধেশ্বরী রোড, রমনা, ঢাকা-১২১৭
ফোন : +৮৮-০১৮৫২-০২১৫৩২, ই-মেইল : [email protected]