বৃহস্পতিবার ২২ ফেব্রুয়ারি ২০২৪ ১০ ফাল্গুন ১৪৩০
 
জাতীয়
মুর্শিদাবাদ-রাজশাহী পরীক্ষামূলক জাহাজ চলাচল কাল সোমবার





পালাবদল ডেস্ক
Sunday, 11 February, 2024
9:13 PM
Update: 11.02.2024
9:16:04 PM
 @palabadalnet

মুর্শিদাবাদের ময়া বন্দর। ছবি: সংগৃহীত

মুর্শিদাবাদের ময়া বন্দর। ছবি: সংগৃহীত

নয়া দিল্লি: বাংলাদেশ ও ভারতের মধ্যে বাণিজ্য ও সংযোগের একটি নতুন রুট চালু হতে যাচ্ছে।

দুই দেশের দ্বিপাক্ষিক প্রটোকল রুটে পশ্চিমবঙ্গের মুর্শিদাবাদের ময়া বন্দর এবং রাজশাহীর সুলতানগঞ্জ বন্দরের মধ্যে আগামীকাল সোমবার পরীক্ষামূলক জাহাজ চলাচল শুরু হবে।

ভারতের বন্দর, নৌপরিবহন এবং জলপথ প্রতিমন্ত্রী শান্তনু ঠাকুরের উপস্থিতিতে সোমবার সকালে ময়া অভ্যন্তরীণ শুল্ক বন্দর থেকে পাথর বহনকারী একটি জাহাজ ছাড়া হবে।

ভারত সরকারের এক বিবৃতিতে এ তথ্য জানানো হয়েছে।

এতে বলা হয়, নতুন এই রুটে প্রতি বছর বাংলাদেশে ২ দশমিক ৬ মিলিয়ন টন রপ্তানি পণ্য রপ্তানি করা সম্ভব হবে আশা করা হচ্ছে, যেসব পণ্য এখন সড়কপথে রপ্তানি হচ্ছে।

এ রুট চালু হলে ময়া থেকে বাংলাদেশের আরিচা হয়ে আসামের ধুবরি পর্যন্ত নতুন নৌ-পথে পণ্য রপ্তানিতে ধুলিয়ান-ময়া-কলকাতা-ধুবরির বর্তমান নৌপথের তুলনায় প্রায় ৯৩০ কিলোমিটার দূরত্ব কমে আসবে।

ময়া বন্দর এবং সুলতানগঞ্জ বন্দরের মধ্যে নদীপথের দূরত্ব ১৬ কিলোমিটার। এর মধ্যে ৪ দশমিক ৫ কিলোমিটার ভারতে এবং বাকি ১১ দশমিক ৫ কিলোমিটার বাংলাদেশে।

বিবৃতিতে বলা হয়, 'প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি সরকারের অ্যাক্ট ইস্ট নীতির বাস্তবায়ন।'

মোদির আমন্ত্রণে ২০২২ সালের ৫-৮ সেপ্টেম্বর পর্যন্ত বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভারতে রাষ্ট্রীয় সফরের সময় দুই দেশের মধ্যে সরাসরি নৌপথগুলো দ্রুত চালু করতে সম্মত হয়েছিলেন উভয় প্রধানমন্ত্রী।

সে সময় ইনল্যান্ড ওয়াটার ট্রানজিট অ্যান্ড ট্রেড (পিআইডব্লিউটিটি) প্রোটোকলের অধীনে রুট ৫ ও ৬ (আসামের ধুলিয়ান থেকে রাজশাহী-আরিচা পর্যন্ত সম্প্রসারণ) এবং ৯ ও ১০ (দাউদকান্দি থেকে সোনামুড়া) রুটে নৌ-চলাচল চালু করার সিদ্ধান্ত বাস্তবায়নে সম্মত হন তারা।

পালাবদল/এসএ


  সর্বশেষ খবর  
  সবচেয়ে বেশি পঠিত  
  এই বিভাগের আরো খবর  


Copyright © 2024
All rights reserved
সম্পাদক : সরদার ফরিদ আহমদ
নির্বাহী সম্পাদক : জিয়াউর রহমান নাজিম
বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : ৫১, সিদ্ধেশ্বরী রোড, রমনা, ঢাকা-১২১৭
ফোন : +৮৮-০১৮৫২-০২১৫৩২, ই-মেইল : [email protected]