বৃহস্পতিবার ২২ ফেব্রুয়ারি ২০২৪ ১০ ফাল্গুন ১৪৩০
 
ক্রিকেট
ম্যাক্সওয়েলের সেঞ্চুরিতে রান উৎসবের ম্যাচ জিতে সিরিজ অস্ট্রেলিয়ার





স্পোর্টস ডেস্ক
Sunday, 11 February, 2024
8:13 PM
 @palabadalnet

ছবি: এএফপি

ছবি: এএফপি

গ্লেন ম্যাক্সওয়েলের রেকর্ডগড়া বিধ্বংসী সেঞ্চুরিতে রানের পাহাড় গড়ল অস্ট্রেলিয়া। লক্ষ্য তাড়ায় সাত ওভারের মধ্যে ৫ উইকেট হারানো ওয়েস্ট ইন্ডিজও পরে দুইশ পেরিয়ে গেল। কিন্তু তাতে কেবল হারের ব্যবধানই কমাতে পারল তারা।

রোববার অ্যাডিলেডে দ্বিতীয় টি-টোয়েন্টিতে ৩৪ রানে জিতেছে অজিরা। ফলে এক ম্যাচ বাকি থাকতেই তিন ম্যাচের সিরিজ নিজেদের করে নিয়েছে তারা। টস হেরে ৪ উইকেটে ২৪১ রান তোলার পর প্রতিপক্ষকে ৯ উইকেটে ২০৭ রানে বেঁধে ফেলে দলটি।

ক্রিকেটের ক্ষুদ্রতম সংস্করণে ক্যারিবিয়ানদের বিপক্ষে এটাই অস্ট্রেলিয়ার সর্বোচ্চ দলীয় পুঁজি। আগের কীর্তিটি টিকল না দুদিনও। গত শুক্রবার হোবার্টে প্রথম টি-টোয়েন্টিতে ৭ উইকেটে ২১৩ রান করেছিল তারা।

দুই দল মিলিয়ে এদিন স্কোরবোর্ডে জমা করে ৪৪৮ রান। টি-টোয়েন্টিতে অস্ট্রেলিয়া ও ওয়েস্ট ইন্ডিজের মধ্যকার ম্যাচে এত বেশি রান আগে কখনও হয়নি।

স্বাগতিকদের বড় পুঁজির পেছনে মূল ভূমিকা রাখেন ম্যাক্সওয়েল। চারে নেমে ১২০ রানের অপরাজিত বিস্ফোরক ইনিংস খেলেন তিনি। ৫৫ বল মোকাবিলায় তার ব্যাট থেকে আসে ১২ চার ও ৮ ছক্কা। ২৫ বলে হাফসেঞ্চুরি স্পর্শ করে ৫০ বলে সেঞ্চুরিতে পৌঁছান তিনি।

আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে ১০২তম ম্যাচ খেলতে নামা ম্যাক্সওয়েলের এটি পঞ্চম সেঞ্চুরি। সমান সংখ্যক তিন অঙ্কের ইনিংস আছে আর একজনের। ১৫১ ম্যাচ খেলা রোহিতের নামের পাশেও রয়েছে পাঁচটি সেঞ্চুরি। এই তালিকায় বাকি সবাই তাদের পেছনে।

আকিল হোসেনকে ডিপ মিডউইকেট দিয়ে ছক্কা মেরে হাত খোলেন ম্যাক্সওয়েল। এরপর আন্দ্রে রাসেলের ওভারে হাঁকান ছক্কা ও চার। একাদশ ওভারে আক্রমণে এসে ম্যাক্সওয়েলের আগ্রাসনের শিকার হন রভম্যান পাওয়েল। সফরকারীদের অধিনায়কের মিডিয়াম পেসের বিপরীতে আসে টানা তিনটি চার।

ফিফটি পেরিয়েও একই ধাঁচে চলতে থাকে বিগ শো খ্যাত তারকার ব্যাট। রোমারিও শেফার্ডের করা ১৯তম ওভারের প্রথম বলটি সীমানার বাইরে ফেলেন তিনি। ওই ওভারেরই পঞ্চম বলে তার সেঞ্চুরি পূর্ণ হয়। কভার দিয়ে চার মেরে হেলমেট খুলে ব্যাট উঁচিয়ে উল্লাসে মাতেন তিনি।

ম্যাক্সওয়েলের তাণ্ডবের পাশাপাশি আগ্রাসন চালান অস্ট্রেলিয়ার দলনেতা মিচেল মার্শ ও টিম ডেভিড। মার্শ ৩ চার ও ২ ছয়ে ১২ বলে ২৯ রান করেন। ডেভিড ২ চার-ছয়ে ৩১ রানে অপরাজিত থাকেন ১৪ বল খেলে।

লক্ষ্য তাড়ায় নেমে শুরু থেকেই উইকেট খোয়াতে থাকে ওয়েস্ট ইন্ডিজ। ৬৩ রানের মধ্যে অর্ধেক ব্যাটার ফিরে যান সাজঘরে। এরপর রভম্যান, রাসেল ও জেসন হোল্ডারের ব্যাটে চড়ে বিপর্যয় সামলে ডানা মেলে দলটি। কিন্তু তা পর্যাপ্ত হয়নি।

রভম্যান ৩৬ বলে ৬৩ রান করেন ৫ চার ও ৪ ছক্কায়। ১৬ বলে ৪ চার ও ২ ছয়ে ৩৭ রান আসে রাসেলের ব্যাট থেকে। হোল্ডার ১৬ বলে ২৮ রানে অপরাজিত থাকেন। অস্ট্রেলিয়ার হয়ে মার্কাস স্টয়নিস ৩ উইকেট নেন ৩৬ রানে।

পালাবদল/এসএ


  সর্বশেষ খবর  
  সবচেয়ে বেশি পঠিত  
  এই বিভাগের আরো খবর  


Copyright © 2024
All rights reserved
সম্পাদক : সরদার ফরিদ আহমদ
নির্বাহী সম্পাদক : জিয়াউর রহমান নাজিম
বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : ৫১, সিদ্ধেশ্বরী রোড, রমনা, ঢাকা-১২১৭
ফোন : +৮৮-০১৮৫২-০২১৫৩২, ই-মেইল : [email protected]