বৃহস্পতিবার ২২ ফেব্রুয়ারি ২০২৪ ১০ ফাল্গুন ১৪৩০
 
ক্রিকেট
এবার আইপিএলে শামার





স্পোর্টস ডেস্ক
Saturday, 10 February, 2024
10:08 PM
Update: 10.02.2024
10:19:19 PM
 @palabadalnet

ক্যারিবিয়ান পেসার  শামার জোসেফ। ফাইল ছবি

ক্যারিবিয়ান পেসার শামার জোসেফ। ফাইল ছবি

টেস্টে অস্ট্রেলিয়ার মাটিতে ওয়েস্ট ইন্ডিজের জয়খরার অবসান ঘটাতে মূল ভূমিকা পালন করা শামার জোসেফকে নিয়ে ফ্র্যাঞ্চাইজি ক্রিকেটে তৈরি হয়েছে তুমুল আগ্রহ। সেটারই ধারাবাহিকতায় এবার ভারতের আইপিএলে ডাক পেলেন তিনি। মার্ক উডের বদলি হিসেবে তাকে দলভুক্ত করল লৌখনো সুপার জায়ান্টস।

শনিবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে শামারকে চুক্তিবদ্ধ করার বিষয়টি নিশ্চিত করেছে ফ্র্যাঞ্চাইজিটি। আগামী আইপিএলে লৌখনোয়ের হয়ে খেলবেন ২৪ বছর বয়সী ডানহাতি ক্যারিবিয়ান পেসার। তাকে পেতে ৩ কোটি রুপি খরচ করতে হয়েছে দলটিকে।

ক্রিকেট বিষয়ক ওয়েবসাইট ইএসপিএন ক্রিকইনফো জানিয়েছে, গতিময় পেসার উডকে সরে দাঁড়াতে বলেছে ইংল্যান্ড অ্যান্ড ওয়েলস ক্রিকেট বোর্ড (ইসিবি)। তিনি ইসিবির কেন্দ্রীয় চুক্তিতে আছেন। আগামী জুনে ওয়েস্ট ইন্ডিজ ও যুক্তরাষ্ট্রে অনুষ্ঠেয় টি-টোয়েন্টি বিশ্বকাপকে সামনে রেখে উডকে সতেজ রাখতে চায় তারা। তাই তার পরিশ্রমের পরিধি কমানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

এর আগে আরেক পেসার জোফ্রা আর্চারকে আইপিএলের খেলোয়াড় নিলামে অংশ নিতে দেয়নি ইসিবি। দীর্ঘদিন ধরে চোটের সঙ্গে লড়াই করছেন আর্চার। ইসিবি তাকে টি-টোয়েন্টি বিশ্বকাপের দলে পেতে আগ্রহী। তাই বাড়তি কোনো ঝুঁকি নিতে চায় না তারা।

গত ১৭ জুন অস্ট্রেলিয়ার বিপক্ষে অ্যাডিলেড টেস্ট দিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক হয় শামারের। ওই ম্যাচের দ্বিতীয় ইনিংসে ৫ উইকেট শিকার করে নজর কাড়েন তিনি। যদিও ওয়েস্ট ইন্ডিজ হেরে যায় ১০ উইকেটের বড় ব্যবধানে। এরপর ব্রিসবেন টেস্টে নিজের সেরাটা যেন নিংড়ে দেন শামার। পায়ে চোট নিয়েও দেখান ঝলক। তার দানবীয় বোলিংয়ে ৮ রানের নাটকীয় জয়ে সিরিজে সমতা টানে ক্যারিবিয়ানরা। দ্বিতীয় ইনিংসে টানা ১২ ওভারের স্মরণীয় স্পেলে ৬৮ রানে ৭ উইকেট নেন তিনি।

শামারের নৈপুণ্যে শেষ হয় ওয়েস্ট ইন্ডিজের দীর্ঘ অপেক্ষা। ১৯৯৭ সালের পর প্রথমবারের মতো অস্ট্রেলিয়ার মাটিতে কোনো টেস্ট জেতার স্বাদ পায় তারা। সব মিলিয়ে ২০০৩ সালের পর এটি ছিল অজিদের বিপক্ষে তাদের প্রথম টেস্ট জয়। অসামান্য পারফরম্যান্সের সুবাদে ম্যাচ ও সিরিজসেরার পুরস্কার জেতেন শামার।

ব্রিসবেন টেস্টের পর শামারকে নিয়ে টানাটানি শুরু হয়েছে ফ্র্যাঞ্চাইজি লিগগুলোতে। তিনি সংযুক্ত আরব আমিরাতের আইএল টি-টোয়েন্টি ও পাকিস্তানের পিএসএলে খেলার প্রস্তাব পান গত মাসে। চোটের কারণে আইএল টি-টোয়েন্টিতে না খেললেও পেশোয়ার জালমির হয়ে আসন্ন পিএসএলে অংশ নেবেন তিনি। 

পালাবদল/এসএ


  সর্বশেষ খবর  
  সবচেয়ে বেশি পঠিত  
  এই বিভাগের আরো খবর  


Copyright © 2024
All rights reserved
সম্পাদক : সরদার ফরিদ আহমদ
নির্বাহী সম্পাদক : জিয়াউর রহমান নাজিম
বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : ৫১, সিদ্ধেশ্বরী রোড, রমনা, ঢাকা-১২১৭
ফোন : +৮৮-০১৮৫২-০২১৫৩২, ই-মেইল : [email protected]