বৃহস্পতিবার ২২ ফেব্রুয়ারি ২০২৪ ১০ ফাল্গুন ১৪৩০
 
পরিবেশ
শৈত্যপ্রবাহ ১৯ জেলায়, সর্বনিম্ন তাপমাত্রা তেঁতুলিয়ায় ৮ ডিগ্রি সেলসিয়াস





নিজস্ব প্রতিবেদক
Friday, 9 February, 2024
12:58 PM
Update: 09.02.2024
12:59:22 PM
 @palabadalnet

 আজ দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয় পঞ্চগড়ের তেঁতুলিয়ায় ৮ ডিগ্রি সেলসিয়াস। ছবি: সংগৃহীত

আজ দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয় পঞ্চগড়ের তেঁতুলিয়ায় ৮ ডিগ্রি সেলসিয়াস। ছবি: সংগৃহীত

ঢাকা: মাঘের শেষে এসে দেশের বিভিন্ন স্থানে বয়ে যাচ্ছে শৈত্যপ্রবাহ। আজ শুক্রবার দেশের ১৯ জেলায় মৃদু শৈত্যপ্রবাহ বইছে। তবে রাজধানীসহ দেশের সর্বনিম্ন তাপমাত্রা গতকাল বৃহস্পতিবারের চেয়ে আজ বেড়েছে। আবহাওয়া অধিদপ্তর বলছে, এমন অবস্থা বেশি দিন থাকবে না। আগামীকাল শনিবার থেকে একটু একটু করে তাপমাত্রা বাড়তে পারে। তবে দেশের তিন বিভাগে তাপমাত্রা আবার কমতে পারে। তবে এবারের মৌসুমে শীতের বৃদ্ধি এটাই শেষ, আবহাওয়াবিদদের পূর্বাভাস তেমনই।

এবার ডিসেম্বরে শীত তেমন একটা ছিল না। তাপমাত্রা বরং স্বাভাবিকের চেয়ে এক ডিগ্রি সেলসিয়াসের বেশিই ছিল। কিন্তু জানুয়ারির শুরু থেকেই শীত পড়তে শুরু করে। আবহাওয়া অধিদপ্তরের দেওয়া ফেব্রুয়ারির দীর্ঘমেয়াদি প্রতিবেদনে বলা হয়েছে, জানুয়ারিতে গড় তাপমাত্রা স্বাভাবিকের চেয়ে এক ডিগ্রি সেলসিয়াস কম ছিল। জানুয়ারিতে চার দফায় মৃদু থেকে মাঝারি শৈত্যপ্রবাহ বয়ে যায়। গতকাল থেকে আবার শৈত্যপ্রবাহ শুরু হয়।

আবহাওয়া অধিদপ্তর আজ সকাল ৯টায় আগামী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাস দিয়েছে। সেখানে বলা হয়েছে, রাজশাহী ও রংপুর বিভাগ এবং কিশোরগঞ্জ, মৌলভীবাজার ও চুয়াডাঙ্গা জেলায় মৃদু শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে। রাজশাহী ও রংপুর বিভাগের জেলার সংখ্যা ১৬। সেই অনুযায়ী দেশের ১৯ জেলায় আজ শৈত্যপ্রবাহ বইছে।

আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ মো. শাহীনুল ইসলাম আজ বলেন, তাপমাত্রা কাল থেকে একটু একটু করে বাড়তে থাকবে। আজই দেশের সর্বনিম্ন তাপমাত্রা গতকালের চেয়ে বেড়েছে। কাল অবশ্য চট্টগ্রাম, বরিশাল ও খুলনা বিভাগের তাপমাত্রা একটু কমতে পারে।

আজ দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয় পঞ্চগড়ের তেঁতুলিয়ায় ৮ ডিগ্রি সেলসিয়াস। গতকাল দেশের সর্বনিম্ন তাপমাত্রা ছিল এই তেঁতুলিয়াতেই, ৭ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস।

আজ রাজধানীর সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ১৫ দশমিক ৯ ডিগ্রি সেলসিয়াস। গতকাল এখানে সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৪ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস।

মাঘ শেষে এখন প্রকৃতিতে বসন্তের আগমনী বার্তা। এর মধ্যে শীতের প্রকোপ বাড়ল। কিন্তু এই মৌসুমে শীতের প্রকোপ বৃদ্ধি কি এটাই শেষ? এমন প্রশ্নের জবাবে আবহাওয়াবিদ শাহীনুল ইসলাম বলছিলেন, সম্ভবত তাই। এর পর থেকে তাপমাত্রা আর খুব কমার সম্ভাবনা নেই। এখন বাড়তেই থাকবে।

পালাবদল/এসএ


  সর্বশেষ খবর  
  সবচেয়ে বেশি পঠিত  
  এই বিভাগের আরো খবর  


Copyright © 2024
All rights reserved
সম্পাদক : সরদার ফরিদ আহমদ
নির্বাহী সম্পাদক : জিয়াউর রহমান নাজিম
বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : ৫১, সিদ্ধেশ্বরী রোড, রমনা, ঢাকা-১২১৭
ফোন : +৮৮-০১৮৫২-০২১৫৩২, ই-মেইল : [email protected]