বৃহস্পতিবার ২২ ফেব্রুয়ারি ২০২৪ ১০ ফাল্গুন ১৪৩০
 
অর্থ-বাণিজ্য
মন্ত্রীর অনুরোধেও চালের দাম ২ টাকা কমাতে রাজি নন ব্যবসায়ীরা





দিনাজপুর প্রতিনিধি
Friday, 9 February, 2024
1:17 AM
 @palabadalnet

বৃহস্পতিবার দিনাজপুরে জেলার চালকল মালিকদের সঙ্গে মতবিনিময় সভা করেন খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার। ছবি: সংগৃহীত

বৃহস্পতিবার দিনাজপুরে জেলার চালকল মালিকদের সঙ্গে মতবিনিময় সভা করেন খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার। ছবি: সংগৃহীত

দিনাজপুর: চালকল মালিকদের কেজিপ্রতি চালের দাম ২ টাকা কমানোর অনুরোধ করেছেন খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার।  বৃহস্পতিবার সন্ধ্যায় দিনাজপুর জেলা প্রশাসকের কার্যালয়ে জেলার চালকল মালিকদের সঙ্গে এক সভায় এ অনুরোধ জানান মন্ত্রী।

এ সময় চালকল মালিকরা চালের বাজার স্থিতিশীল রাখার আশ্বাস দেন মন্ত্রীকে। জেলার প্রথম সারির প্রায় ৪০ জন চাল ব্যবসায়ী উপস্থিত ছিলেন সভায়। বিশেষ অতিথি ছিলেন সংসদের হুইপ এম ইকবালুর রহিম। 

সভায় খাদ্যমন্ত্রী সাধন মজুমদার তার ও ইকবালুর রহিমের সফরের প্রতি সম্মান জানিয়ে প্রতিকেজি চালের দাম ২ টাকা কমানোর জন্য চালকল মালিকদের অনুরোধ জানান।  কিন্তু ব্যবসায়ীরা সর্বোচ্চ ১ টাকা কমাতে রাজি হন।  মন্ত্রী বারবার অনুরোধের একপর্যায়ে ব্যবসায়ীরা দাম স্থিতিশীল রাখবেন বলে মন্ত্রীকে কথা দেন।

মন্ত্রী সাধন চন্দ্র বলেন, “দেশের ১৭ কোটি মানুষ চাল কিনে খায়। কেউ বাড়িতে চাল বানায় না এখন। মাথা ঠাণ্ডা থাকলে পেট ঠাণ্ডা থাকে। বাজার স্থিতিশীল থাকলে আমদানিতে যাওয়ার প্রয়োজন নেই' উল্লেখ করে মন্ত্রী বলেন, 'আপনারা ব্যবসা করেন, আমরা দেশের বাইরে এক ডলারও খরচ করতে চাই না। আপনারা ব্যবসায়ীরা যদি বাজার স্থিতিশীল রাখেন, তাহলে চাল আমদানিতে যাওয়ার দরকার নেই। তা না হলে আমদানিতে যেতে হবে।”

“তবে এটা সত্য যে, ব্যবসায়ীরা শতভাগ সমান নয়,” যোগ করেন তিনি।

বাজার স্থিতিশীল রাখতে প্রশাসন ব্যবসায়ীদের মনোভাব অনুযায়ী কাজ করবে বলেও আশ্বস্ত করেন মন্ত্রী। তিনি বলেন, “আমরা জানি মজুদ বিরোধী অভিযান কোনো সমাধান নয়। কিন্তু বাজার স্থিতিশীল রাখতে অভিযান চালাতে পিছু হটবে না প্রশাসন।”

পরে শুক্রবার থেকে প্রতি কেজি চাল ২ টাকা কমানোর জন্য ব্যবসায়ীদের প্রতি আহ্বান জানান মন্ত্রী। মিলের দর ও খুচরা বাজারের মধ্যে যে ব্যবধান রয়েছে, তা দেখতে ভ্রাম্যমাণ আদালত পরিচালনার জন্য দিনাজপুর জেলা প্রশাসন ও স্থানীয় খাদ্য অধিদপ্তরের প্রতি আহ্বান জানান মন্ত্রী।

খাদ্যমন্ত্রীর সরকারি সফরসূচি অনুযায়ী আজ শুক্রবার সকাল সাড়ে ৯টায় তিনি অবৈধ মজুদ বিরোধী অভিযানে যোগ দেবেন
 
পালাবদল/এসএ


  সর্বশেষ খবর  
  সবচেয়ে বেশি পঠিত  
  এই বিভাগের আরো খবর  


Copyright © 2024
All rights reserved
সম্পাদক : সরদার ফরিদ আহমদ
নির্বাহী সম্পাদক : জিয়াউর রহমান নাজিম
বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : ৫১, সিদ্ধেশ্বরী রোড, রমনা, ঢাকা-১২১৭
ফোন : +৮৮-০১৮৫২-০২১৫৩২, ই-মেইল : [email protected]