বৃহস্পতিবার ২২ ফেব্রুয়ারি ২০২৪ ১০ ফাল্গুন ১৪৩০
 
বিনোদন
আহমেদ রুবেলকে শিল্পকলায় শেষ শ্রদ্ধা, গাজীপুরে দাফন





নিজস্ব প্রতিবেদক
Thursday, 8 February, 2024
1:20 AM
Update: 08.02.2024
2:45:47 AM
 @palabadalnet

আহমেদ রুবেল। ছবি: সংগৃহীত

আহমেদ রুবেল। ছবি: সংগৃহীত

ঢাকা: সব মানুষের শ্রদ্ধা নিবেদনের জন্য গুণী অভিনেতা আহমেদ রুবেলের মরদেহ আজ বৃহস্পতিবার রাজধানীর সেগুনবাগিচায় অবস্থিত বাংলাদেশ শিল্পকলা একাডেমি প্রাঙ্গণে রাখা হবে। ঢাকা থিয়েটারের উদ্যোগে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। 

আহমেদ রুবেলকে শেষ শ্রদ্ধা জানানো এবং তার দাফনকাজ নিয়ে এমন সিদ্ধান্তের কথা গণমাধ্যমকে জানিয়েছেন সাংস্কৃতিক ব্যক্তিত্ব, নির্মাতা নাসির উদ্দীন ইউসুফ। 

তিনি জানান, ঢাকা থিয়েটারের উদ্যোগে বৃহস্পতিবার বেলা ১১টা থেকে দুপুর সাড়ে ১২টা পর্যন্ত আহমেদ রুবেলের মরদেহ বাংলাদেশ শিল্পকলায় রাখা হবে। এখানে সর্বস্তরের মানুষ তার প্রতি শ্রদ্ধা নিবেদন করবেন।

রাতে আহমেদ রুবেলের মরদেহ রাখা হয়েছে মোহাম্মদপুর মারকাজুলের হিমঘরে। আজ বৃহস্পতিবার দুপুরে তার মরদেহ নিয়ে যাওয়া হবে গাজীপুরে। সেখানে উত্তর ছায়াবীথি, জোড়পুকুরে বাদ আসর হবে অভিনেতার দাফন।

আহমেদ রাজিব রুবেল ওরফে আহমেদ রুবেল ১৯৬৮ সালের ৩ মে চাঁপাইনবাবগঞ্জ শহরের রাজারামপুর গ্রামে জন্মগ্রহণ করেন। তার পিতার নাম আয়েশ উদ্দিন। চাঁপাইনবাবগঞ্জ শহরের ইসলামপুর মহল্লায় তার মাতুলালয় (নানির বাড়ি)। পিতা–মাতার বাড়ি চাঁপাইনবাবগঞ্জ শহরে হলেও ছোটবেলা থেকেই বেড়ে উঠেছেন ঢাকা শহরে, বর্তমানে পরিবারের সঙ্গে ঢাকার গাজীপুরে স্থায়ীভাবে বসবাস করছিলেন।

হাসপাতালে নেওয়ার পথেই সব শেষ

সব প্রস্তুতি চূড়ান্ত। প্রথমে আলোচনা, তারপর সিনেমার শো। তিনিও ঠিক সময় প্রায় পৌঁছে গিয়েছিলেন। পান্থপথের স্টার সিনেপ্লেক্সে তার অভিনীত ‘পেয়ারার সুবাস’ সিনেমার শো শুরু হতে অল্প কিছু সময় বাকি। হল থেকে হয়তো কয়েক মিনিটের দূরত্বে। শপিং মলের পার্কিংয়ে গাড়িতেই হঠাৎ অসুস্থ। তারপর হাসপাতালে নেওয়ার পথেই সব শেষ। বুধবার বিকেলে মারা যান গুণী অভিনেতা আহমেদ রুবেল। নিজের অভিনীত ছবিটি আর বড় পর্দায় দেখা হলো না তার।

আট বছর পর মুক্তি পাচ্ছে নুরুল আলম আতিক পরিচালিত ‘পেয়ারার সুবাস’ সিনেমাটি । জয়া আহসানের পাশাপাশি এই চলচ্চিত্রের গুরুত্বপূর্ণ চরিত্রে অভিনয় করেছেন আহমেদ রুবেল। ৯ ফেব্রুয়ারি ছবিটি মুক্তির তারিখ। আজ বুধবার সন্ধ্যা সাতটায় স্টার সিনেপ্লেক্সে ছবিটির উদ্বোধনী প্রদর্শনীর আয়োজন করা হয়। কিন্তু তার আগেই চলে গেলেন অভিনেতা।

‘পেয়ারার সুবাস’ চলচ্চিত্রের প্রধান সহকারী পরিচালক শ্যামল শিশির গণমাধ্যমকে জানান, বুধবার সিনেমার পূর্বনির্ধারিত প্রিমিয়ারে অংশ নিতে উত্তরা থেকে পরিচালক নুরুল আলম আতিক ও আহমেদ রুবেল গাড়িতে করে পান্থপথে আসছিলেন।

গাড়িটির চালকের আসনে ছিলেন আহমেদ রুবেল নিজেই। রাজধানীর শপিং মলে গাড়িটি পার্ক করার পর হঠাৎ করেই অসুস্থ বোধ করেন আহমেদ রুবেল। পরিচালক আতিক পার্কিং থেকে তাকে (শ্যামল শিশির) ফোন করে দ্রুত টিমের কয়েকজনকে নিচে যেতে বলেন। সবাই মিলে তাকে দ্রুত রাজধানীর স্কয়ার হাসপাতালে নেওয়া হয়। সিএনজিচালিত অটোরিকশায় নেওয়ার পথেই নিস্তেজ হয়ে পড়েন রুবেল।

হাসপাতালে নেওয়ার পর ডাক্তার তাকে মৃত ঘোষণা করেন বলে জানান শ্যামল । প্রাথমিকভাবে ধারণা করা হয়, হৃদ্‌রোগে আক্রান্ত হয়ে এই অভিনেতার মৃত্যু হয়েছে।

১৯৬৮ সালের ৩ মে চাঁপাইনবাবগঞ্জ শহরের রাজারামপুর গ্রামে জন্ম নেওয়া আহমেদ রুবেল বেড়ে উঠেছেন ঢাকায়। অভিনয়ের সঙ্গে তার সখ্য মঞ্চ দিয়ে। সেলিম আল দীনের ঢাকা থিয়েটারে যোগ দেওয়ার পর ‘হাতহদাই’ নাটকে প্রথম অভিনয় করেন রুবেল। তাকে প্রথম টিভি নাটকে পাওয়া যায় একুশে টেলিভিশনের পর্দায় গিয়াস উদ্দিন সেলিমের ‘স্বপ্নযাত্রা’য় । তারপর হুমায়ূন আহমেদের ঈদনাটক ‘পোকা’য় অভিনয় করেন রুবেল, তৈরি হয় তার আলাদা ধরনের জনপ্রিয়তা।

হুমায়ূন আহমেদের ‘অতিথি’, ‘নীল তোয়ালে’, ‘বিশেষ ঘোষণা’, ‘সবাই গেছে বনে’, ‘বৃক্ষমানব’, ‘যমুনার জল দেখতে কালো’ নাটকে রুবেলের অভিনয় প্রশংসিত হয়। মুহম্মদ জাফর ইকবালের লেখা ধারাবাহিক ‘প্রেত’ নাটকটি রুবেলকে দেয় অন্য রকম জনপ্রিয়তা।

চলচ্চিত্রে রুবেলের যাত্রা শুরু ১৯৯৪ সালে, বাণিজ্যিক ধারার ‘আখেরি হামলা’ সিনেমা দিয়ে। এ পর্যন্ত ‘চন্দ্রকথা’, ‘শ্যামল ছায়া’, ‘আজকের ফায়সালা’, ‘মুক্তির সংগ্রাম’, ‘রঙিন রংবাজ’, ‘কে অপরাধী’, ‘সাবাস বাঙালি’, ‘মেঘলা আকাশ’, ‘পৌষ মাসের পিরিত’সহ বেশ কিছু সিনেমায় অভিনয় করেছেন রুবেল। ‘ব্যাচেলর’, মুক্তিযুদ্ধের সিনেমা ‘গেরিলা’, ‘দ্য লাস্ট ঠাকুর’, ‘অলাতচক্র’, ‘লাল মোরগের ঝুঁটি’ ও সর্বশেষ মুক্তি পাওয়া সিনেমা ‘চিরঞ্জীব মুজিব’ তাকে একজন দারুণ অভিনেতা হিসেবে বারবার তুলে ধরেছে। কলকাতার সিনেমাতেও রুবেল কাজ করেছেন। ২০১৪ সালে ভারতের নির্মাতা সঞ্জয় নাগ পরিচালিত ‘পারাপার’-এ প্রধান চরিত্রে অভিনয় করেন তিনি।

রুবেল ওটিটিতেও গুরুত্বপূর্ণ বেশ কিছু কাজ করেছিলেন। সত্যজিৎ রায়ের কালজয়ী গোয়েন্দা চরিত্র ‘ফেলুদা’ হিসেবেও তাকে পাওয়া গেছে। ‘নয়ন রহস্য’ উপন্যাস অবলম্বনে তৌকীর আহমেদ পরিচালিত ওয়েব সিনেমায় ‘ফেলুদা’ হয়েছিলেন রুবেল। 

এ ছাড়া ‘কাইজার’ সিরিজেও তাকে দেখা যায়। এসব সিনেমার মধ্যে রুবেল ‘চিরঞ্জীব মুজিব’কে বিশেষ বলে তুলে ধরেছিলেন। ২০২১ সালের ৩১ ডিসেম্বর মুক্তি পায় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ‘অসমাপ্ত আত্মজীবনী’ অবলম্বনে নির্মিত পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র ‘চিরঞ্জীব মুজিব’। ‘পেয়ারার সুবাস’ নিয়ে দারুণ আশাবাদী ছিলেন রুবেল। শুক্রবার মুক্তি পেতে যাওয়া সিনেমাটির ট্রেইলার প্রকাশ হয়েছে মঙ্গলবার।

সিনেমার শুটিং শুরু হয়েছিল ২০১৬ সালে। কাজ শুরুর পর দফায় দফায় বিরতি দিয়ে সেই শুটিং শেষ হয় কোভিড মহামারির মধ্যে ২০২০ সালের শেষ দিকে। এরপর বাদবাকি কাজ সারতে লেগে যায় আরো তিন বছর।

এ সিনেমায় মূল চরিত্রে অভিনয় করেছেন জয়া আহসান, আর আহমেদ রুবেলের চরিত্রও গুরুত্বপূর্ণ। গত বছর ৪৫তম মস্কো আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে ‘পেয়ারার সুবাস’-এর আন্তর্জাতিক প্রিমিয়ার হয়।

পালাবদল/এসএ


  সর্বশেষ খবর  
  সবচেয়ে বেশি পঠিত  
  এই বিভাগের আরো খবর  


Copyright © 2024
All rights reserved
সম্পাদক : সরদার ফরিদ আহমদ
নির্বাহী সম্পাদক : জিয়াউর রহমান নাজিম
বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : ৫১, সিদ্ধেশ্বরী রোড, রমনা, ঢাকা-১২১৭
ফোন : +৮৮-০১৮৫২-০২১৫৩২, ই-মেইল : [email protected]