বৃহস্পতিবার ২২ ফেব্রুয়ারি ২০২৪ ১০ ফাল্গুন ১৪৩০
 
সাইটেক
চুপিসারে ফোন থেকে গোপন ছবি চুরি করেছে ৬ অ্যাপ





পালাবদল ডেস্ক
Monday, 5 February, 2024
1:39 AM
 @palabadalnet

যেকোনো অ্যাপ ডাউনলোড করার জন্য নিরাপত্তার স্বার্থে Android ব্যবহারকারীদের প্রথম পছন্দ Google Play Store। আর বর্তমানে, এই প্লে স্টোরেও ঢুকে পড়ছে একগুচ্ছ ক্ষতিকর অ্যাপ। সাইবার অপরাধীরা সাধারণ ব্যবহারকারীদের লক্ষ্য করে তাদের ডেটা চুরি করার জন্য এই অ্যাপগুলিতে গোপনে এম্বেড করা ম্যালওয়ার পাঠাচ্ছে। যার দরুণ অর্থ প্রতারণা আরো বাড়ছে অনায়াসেই। অবশ্য এই অ্যাপগুলিকে স্ক্রিন করার জন্য, Google এর প্লে প্রোটেক্ট নামে একটি প্রোগ্রাম রয়েছে। যা প্রতিটি অ্যাপকেই কড়া নজরে রাখে। এর দরুণ ব্যবহারকারীদের কিছুটা স্বস্তি মেলে।

সাম্প্রতিক একটি প্রতিবেদনে ১২ টি ক্ষতিকারক অ্যাপ খুঁজে পেয়েছে গুগল, যার মধ্যে ৬টি Google Play Store এ ম্যালওয়্যার ছড়াচ্ছে বলে খবর। ব্লিপিং কম্পিউটারের রিপোর্ট অনুযায়ী, সাইবারসিকিউরিটি কোম্পানি ESET-এর গবেষকরা ১২টি ক্ষতিকারক অ্যাপ হাইলাইট করেছেন যেগুলিতে VajraSpy নামক রিমোট অ্যাক্সেস ট্রোজান (RAT) রয়েছে। এই ম্যালওয়্যারটি প্যাচওয়ার্ক এপিটি গ্রুপ গুপ্তচরবৃত্তির জন্য ব্যবহার করে থাকে।

এই অ্যাপগুলির মধ্যে ৬টি আনুষ্ঠানিকভাবে গুগল প্লে স্টোরে ডাউনলোড করার জন্য উপলব্ধ ছিল, বাকি ৬টি তৃতীয় পক্ষের অ্যাপ স্টোরের মাধ্যমে অ্যাক্সেস করা যেতে পারে। এই অ্যাপগুলির মধ্যে ১১টি মেসেজিং অ্যাপ হিসাবে বিজ্ঞাপন দেওয়া হয়েছিল।

কীভাবে ক্ষতি করে এই অ্যাপগুলি?

একবার ডাউনলোড হয়ে গেলে, এই অ্যাপগুলি স্মার্টফোনে VajraSpy নামে একটি ম্যালওয়্যার ছড়িয়ে দেয়, যা পরিচিতি, বার্তা, ফাইল, ডিভাইসের অবস্থান এবং এমনকি ইনস্টল করা অ্যাপের তালিকা সহ ডেটা বের করতে সক্ষম।

ম্যালওয়্যার ছড়ানো অ্যাপের তালিকা:

১. রাফাকত (Rafaqat)

২. প্রাইভ টক (Privee Talk)

৩. মিট মি (MeetMe)

৪. চলো চ্যাট করি (Let's Chat)

৫. কুইক চ্যাট (Quick Chat)

৬. চিট চ্যাট (Chit Chat)

৭. হ্যালো চ্যাট (Hello Chat)

৮. ইয়াহু টক (Yohoo Talk)

৯. টিকটক (TikTalk)

১০. নিদুস (Nidus)

১১. গ্লোচ্যাট (GlowChat)

১২. ওয়েভ চ্যাট (Wave Chat)

যদিও এই অ্যাপগুলির বেশিরভাগই Google Play Store থেকে সরানো হয়েছে ইতিমধ্যেই। ব্যবহারকারীদের স্মার্টফোনে অ্যাপগুলি ইনস্টল করা থাকলে তা অবিলম্বে মুছে ফেলুন। এছাড়াও নিজেদের নিরাপত্তা কীভাবে বজায় রাখবেন জেনে নিন।

অ্যাপ্লিকেশানগুলি ইনস্টল করার সময় সতর্কতার অবলম্বন করবেন কীভাবে?

১. অ্যাপের অনুমতি দেওয়ার আগে যাচাই করে দেখুন- নতুন অ্যান্ড্রয়েড আপডেটের সঙ্গে, আপনি যখনই কোনো অ্যাপ ডাউনলোড করেন, এটি তার উদ্দেশ্যের উপর নির্ভর করে আপনার কাছে বিভিন্ন অনুমতি চায়। যাইহোক, আপনার ব্যক্তিগত তথ্য, পরিচিতি এবং আরো অনেক কিছুতে অ্যাক্সেসের মতো অস্বাভাবিক অনুমতি চাওয়া যেকোনো অ্যাপের জন্য আপনার সর্বদা নজর রাখা উচিত।

২. রিভিউ পড়ুন- অ্যাপটি ডাউনলোড করার আগে সর্বদা ব্যবহারকারীদের অভিজ্ঞতার ভিত্তিতে রিভিউ পড়ুন।

৩. ডাউনলোডের সংখ্যা দেখুন- যেকোনো সম্ভাব্য ক্ষতিকারক অ্যাপের মাত্র কয়েকটি ডাউনলোড সংখ্যা থাকতে পারে। সুতরাং, শুধুমাত্র সেই অ্যাপগুলি ডাউনলোড করুন যেগুলি ইতিমধ্যে অনেকবার ডাউনলোড করা হয়েছে।

৪. অ্যাপের বিবরণ পড়ুন - Google Play Store অ্যাপ নির্মাতা সম্পর্কে তথ্য সহ একটি অ্যাপের বিবরণ প্রদান করে। আপনি ডেভেলপারের নামের উপর ক্লিক করে তাদের ডেভেলপ করা অন্যান্য অ্যাপের তালিকা দেখতে পারেন। অতএব, শুধুমাত্র বিশ্বস্ত উৎস থেকেই অ্যাপ্লিকেশন ইনস্টল করুন।

পালাবদল/এসএ


  সর্বশেষ খবর  
  সবচেয়ে বেশি পঠিত  
  এই বিভাগের আরো খবর  


Copyright © 2024
All rights reserved
সম্পাদক : সরদার ফরিদ আহমদ
নির্বাহী সম্পাদক : জিয়াউর রহমান নাজিম
বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : ৫১, সিদ্ধেশ্বরী রোড, রমনা, ঢাকা-১২১৭
ফোন : +৮৮-০১৮৫২-০২১৫৩২, ই-মেইল : [email protected]