বৃহস্পতিবার ২২ ফেব্রুয়ারি ২০২৪ ১০ ফাল্গুন ১৪৩০
 
প্রতিরক্ষা
তুরস্ককে আলটিমেটাম দিলো আমেরিকা





পালাবদল ডেস্ক
Thursday, 1 February, 2024
10:24 PM
 @palabadalnet

এফ-৩৫ যুদ্ধবিমান। ফাইল ছবি

এফ-৩৫ যুদ্ধবিমান। ফাইল ছবি

তুরস্ক যদি রাশিয়া থেকে এস-৪০০ ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা কেনার কর্মসূচি বাতিল করে তবেই শুধু তারা আমেরিকার সঙ্গে এফ-৩৫ যুদ্ধবিমান কর্মসূচিতে ফিরতে পারবে। আমেরিকার ভারপ্রাপ্ত উপ পররাষ্ট্রমন্ত্রী ভিক্টোরিয়া নুল্যান্ড সিএনএন তুর্ক টেলিভিশনকে দেয়া সাক্ষাৎকারে একথা বলেছেন।

মার্কিন এ কর্মকর্তা বলেন, আঙ্কারা যদি আরো নমনীয় হয় তবে ওয়াশিংটন এই ন্যাটো মিত্রের ওপর থেকে নিষেধাজ্ঞাও তুলে নিতে পারে। ভিক্টোরিয়া নুল্যান্ড বলেন, তুরস্ক যদি এই সংকট সমাধান করে তাহলে আংকারাকে আবার এফ-৩৫ জঙ্গিবিমান কর্মসূচিতে ফিরিয়ে আনা হতে পারে। ২০১৯ সালে রাশিয়া থেকে এস-৪০০ ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা কেনার চুক্তি করে তুরস্ক। এরপর তুরস্ককে এফ-৩৫ জঙ্গিবিমান কর্মসূচি থেকে বাদ দেয় আমেরিকা।

নুল্যান্ড বলেন, “যদি এস-৪০০ ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা নিয়ে সমাধানে পৌঁছাতে পারি তাহলে আমরা তুরস্ককে এফ-৩৫ পরিবারে স্বাগত জানিয়ে খুশি হব।” তিনি বলেন, তুরস্কের উদ্যোগের কারণে ন্যাটোর নিরাপত্তা ব্যবস্থা ঝুঁকির মুখে পড়েছে।

ন্যুলান্ড বলেন, এস-৪০০ ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা কেনার আগে তুরস্ককে আমেরিকা সতর্ক করেছিল যে, এই ব্যবস্থা মার্কিন সামরিক প্রযুক্তি এবং সেনা সদস্যদেরকে বিপদাপন্ন করে তুলবে। এছাড়া, রাশিয়ার কাছ থেকে এই প্রতিরক্ষা ব্যবস্থা কেনার কারণে প্রাপ্ত অর্থ মূলত রাশিয়ার প্রতিরক্ষা খাতকে শক্তিশালী করেছে।

ভিক্টোরিয়া নুল্যান্ড তুরস্ককে এস-৪০০ সংক্রান্ত সমস্যা দ্রুত নিষ্পত্তির তাগিদ দেন। তবে মার্কিন উপ পররাষ্ট্রমন্ত্রীর এই তাগাদা তুরস্ক আমলে নেবে কিনা- তা এখনো পরিষ্কার নয়। এর আগে তুর্কি কর্মকর্তারা আমেরিকার এ ধরনের বক্তব্যকে প্রত্যাখ্যান করে এসেছেন।#

পালাবদল/এমএ


  সর্বশেষ খবর  
  সবচেয়ে বেশি পঠিত  
  এই বিভাগের আরো খবর  


Copyright © 2024
All rights reserved
সম্পাদক : সরদার ফরিদ আহমদ
নির্বাহী সম্পাদক : জিয়াউর রহমান নাজিম
বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : ৫১, সিদ্ধেশ্বরী রোড, রমনা, ঢাকা-১২১৭
ফোন : +৮৮-০১৮৫২-০২১৫৩২, ই-মেইল : [email protected]