বৃহস্পতিবার ২২ ফেব্রুয়ারি ২০২৪ ১০ ফাল্গুন ১৪৩০
 
লাইফস্টাইল
বিদায় নিচ্ছে শীত: লেপ, কম্বল তোলার আগে মাথায় রাখুন এই ৪ বিষয়





পালাবদল ডেস্ক
Thursday, 1 February, 2024
4:21 PM
 @palabadalnet

ফেব্রুয়ারির শুরুতেই বিদায় নিল শীত। ইতিমধ্য়েই গা থেকে সোয়েটার সরিয়ে ফেলেছেন অনেকে। রাতে শোওয়ার সময় কম্বল বা লেপ গায়ে দিলেও লাগছে গরম। তাই এবার লেপ, কম্বল তোলার দিন চলে এসেছে। শীত শেষে লেপ-কম্বল তোলার সময় কয়েকটা জিনিস মাথায় রাখুন। না হলে খারাপ হতে পারে আপনার লেপ, কম্বল।

১. শিমুল তুলোর লেপ কখনই ধোয়া বা ড্রাই ওয়াশ করা যায় না। তাই লেপটাকে শুধু মাত্র রোদে দিয়েই ব্যবহার করতে হবে। তাই লেপের কভারটা মাঝে মাঝে ধুয়ে দিতে হবে। তাহলেই আপনার লেপ পরিষ্কার থাকবে। আর লেপ ভাঁজ করে শীতের কাপড় রাখার জায়গায় রেখে দিন। সঙ্গে ন্যাপথোলিন দিতে ভুলবেন না। তাছাড়া ছোট ছোট পোটলা করে নিম পাতা বা কালোজিরা রেখে দিলেও পোকা-মাকড়ের হাত থেকে বাঁচাতে পারবেন।

২. কম্বল সাধারণত অনেকেই ড্রাই ওয়াশ করিয়ে থাকেন। কিন্তু, ইচ্ছে থাকলে ঘরেই কম্বল ধোয়া সম্ভব। তার জন্য লাগবে শ্যাম্পু। শ্যাম্পুতে ১০-২০ মিনিট ভিজিয়ে রেখে সঙ্গে সঙ্গে হালকা হাতে ধুয়ে ফেলতে হবে। এরপর পানি ঝরিয়ে ছায়ায় রেখে শুকিয়ে নিন। ভাঁজে ভাঁজে ন্যাপথলিন বা নিমের পাতা রাখুন।

৩. কাঁথা সাধারণত পাতলা বা হালকা মোটা হয়ে থাকে। এগুলো ধোয়াও খুব সহজ। কাঁথা যে কোনো লন্ড্রি ওয়াশ বা ঘরে হ্যান্ড ওয়াশ করা যায়। ঘরে হ্যান্ড ওয়াশ করতে চাইলে প্রথমে ডিটারজেন্ট দিয়ে ২০-৩০ মিনিট ভিজিয়ে হাতে কেঁচে ধুয়ে ফেলতে হবে। যদিও গরমকালেও কাঁথাটা কম-বেশি লাগেই। কাঁথার ভাঁজেও দিতে পারেন ন্যাপথলিন ও নিমপাতা বা কালোজিরা।

৪, পরিষ্কার লেপ কম্বল ব্যবহারের মাধ্যমে অনেক রকম অ্যালার্জি ও হাঁপানি থেকে সুস্থ থাকা সম্ভব। আলমারিতে তুলে রাখার আগে জায়গাটাও পরিষ্কার করে নিন।

পালাবদল/এমএ


  সর্বশেষ খবর  
  সবচেয়ে বেশি পঠিত  
  এই বিভাগের আরো খবর  


Copyright © 2024
All rights reserved
সম্পাদক : সরদার ফরিদ আহমদ
নির্বাহী সম্পাদক : জিয়াউর রহমান নাজিম
বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : ৫১, সিদ্ধেশ্বরী রোড, রমনা, ঢাকা-১২১৭
ফোন : +৮৮-০১৮৫২-০২১৫৩২, ই-মেইল : [email protected]