বৃহস্পতিবার ২২ ফেব্রুয়ারি ২০২৪ ১০ ফাল্গুন ১৪৩০
 
অড নিউজ
‘বাটার চিকেন’ আর ‘ডাল মাখানি’র আবিষ্কারক কারা, দুই হোটেলের লড়াই গড়াল আদালতে





পালাবদল ডেস্ক
Saturday, 20 January, 2024
9:34 PM
 @palabadalnet

দু’টি জনপ্রিয় ভারতীয় পদ নিয়ে সংঘাতে জড়াল দিল্লির দুই প্রখ্যাত রেস্তরাঁ। এমনকি সেই সংঘাতের পানি গড়াল আদালত পর্যন্ত। 

সম্প্রতি দিল্লির প্রখ্যাত রেস্তরাঁ ‘দরিয়াগঞ্জ’ দাবি করেছিল যে, তারাই ‘বাটার চিকেন’ এবং ‘ডাল মাখানি’-এই দুই পদের আবিষ্কর্তা। এই দাবি নিয়ে আপত্তি জানায় আর এক প্রখ্যাত রেস্তরাঁ ‘মোতি মহল’। তারা সরাসরি দিল্লি হাই কোর্টের দ্বারস্থ হয়। আইনি খবর পরিবেশনকারী ওয়েবসাইট ‘বার অ্যান্ড বেঞ্চ’-এর প্রতিবেদনে এমনই জানানো হয়েছে।

গত ১৬ জানুয়ারি এই সংক্রান্ত মামলার শুনানিতে দিল্লি হাই কোর্টের বিচারপতি সঞ্জীব নারুলা দরিয়াগঞ্জ রেস্তরাঁ কর্তৃপক্ষের বক্তব্য জানতে চান। এক মাসের মধ্যে তাদের লিখিত জবাব দেয়ার নির্দেশ দেওয়া হয়। আগামী ২৯ মে এই মামলার পরবর্তী শুনানি।

মোতি মহল রেস্তরাঁ কর্তৃপক্ষের বক্তব্য, বাটার চিকেন এবং ডাল মাখানির আবিষ্কারক বলে দাবি করে জনগণকে বিভ্রান্ত করছে দরিয়াগঞ্জ কর্মকর্তারা। মোতি মহলের আরো বক্তব্য, স্বাধীনতার পরে রেস্তরাঁটির অন্যতম প্রতিষ্ঠাতা কুন্দনলাল গুজরাল এই দুই পদের আবিষ্কারক। এই দুই পদের উৎপত্তির কাহিনি ব্যাখ্যা করে মোতি মহল জানায়, বাতানুকূল পরিবেশ না থাকায় এক বার তন্দুরি চিকেনে বিশেষ টম্যাটো সস, ক্রিম এবং মশলা দিয়ে নতুন পদ তৈরি করেন কুন্দনলাল। সেটিরই নাম দেন বাটার চিকেন। একই ভাবে তৈরি করা হয় ডাল মাখানি।

যদিও দরিয়াগঞ্জ রেস্তরাঁ কর্তৃপক্ষের বক্তব্য, মোতি মহলের গুজরালের সঙ্গে যৌথ ভাবে পদ দু’টি তৈরি করেছিলেন তাদের ব্যবসায়িক পূর্বসূরি জাগ্গি। যদিও দরিয়াগঞ্জের সঙ্গে বর্তমানে কোনো ব্যবসায়িক সম্পর্ক না থাকায় মোতি মহল ওই দাবি ঘিরে আপত্তি জানিয়েছে।

পালাবদল/এসএ


  সর্বশেষ খবর  
  সবচেয়ে বেশি পঠিত  
  এই বিভাগের আরো খবর  


Copyright © 2024
All rights reserved
সম্পাদক : সরদার ফরিদ আহমদ
নির্বাহী সম্পাদক : জিয়াউর রহমান নাজিম
বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : ৫১, সিদ্ধেশ্বরী রোড, রমনা, ঢাকা-১২১৭
ফোন : +৮৮-০১৮৫২-০২১৫৩২, ই-মেইল : [email protected]