বৃহস্পতিবার ২২ ফেব্রুয়ারি ২০২৪ ১০ ফাল্গুন ১৪৩০
 
শিল্প-সাহিত্য
চলে গেলেন ‘আমার এ দুটি চোখ পাথর তো নয়’র কবি জাহিদুল হক





নিজস্ব প্রতিবেদক
Monday, 15 January, 2024
3:50 PM
 @palabadalnet

কবি জাহিদুল হক। ফাইল ছবি

কবি জাহিদুল হক। ফাইল ছবি

ঢাকা: ‘আমার এ দুটি চোখ পাথর তো নয়, তবু কেন ক্ষয়ে ক্ষয়ে যায়?’– কালজয়ী এই গানের লেখক ও কবি জাহিদুল হক আর নেই।  আজ সোমবার দুপুর ১২টা ৪০ মিনিটে ঢাকা মেডিকেল হাসপাতালে চিকিসাধীন অবস্থায় তিনি মারা যান। ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাহি রাজিউন।

তার ভগ্নীপতি কাজী জাহিদ হাসান জানান, গত ১ জানুয়ারি তার শরীর বেশ খারাপ হয়ে যাওয়ায় তাকে আমরা প্রথমে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে নিয়ে যাই। ডাক্তার জানান তিনি স্ট্রোক করেছেন। সেখানে দুইদিন থেকে তারপর ঢাকা মিডিকেল কলেজ হাসপাতালে ভর্তি হয়ে চিকিৎসা চলছিল। সেখানেই আজ দুপুর ১২টা ৪০ মিনিটে চিকিসাধীন অবস্থায় মারা যান।

তিনি ১১ আগস্ট ১৯৪৯ সালে ভারতের আসামের বদরপুর রেলওয়ে হাসপাতালে চিকিৎসক পিতার কর্মস্থলে। পৈত্রিক নিবাস কুমিল্লা জেলার চৌদ্দগ্রাম উপজেলার গুণবতীর আকদিয়ায়। চট্টগ্রামের নগেন্দ্র্রচন্দ্র উচ্চ বিদ্যালয় থেকে ১৯৬৩ সালে মাধ্যমিক পাশ করেন। ১৯৬৬ সালে ফেনী সরকারি কলেজ থেকে উচ্চ মাধ্যমিক ও ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ১৯৬৯ সালে স্নাতক ডিগ্রি অর্জন করেন।

তিনি বাংলা একাডেমির একজন ফেলোপ ও রেডিও ডয়েচে-ভেলের সিনিয়র এডিটর ও ব্রডকাস্টার হিসেবে কাজ করেছেন। দৈনিক সংবাদের সিনিয়র সহকারি সম্পাদক ছিলেন। বাংলাদেশ বেতারে তিনি উপমহাপরিচালক হিসেবে দায়িত্ব পালন করেছেন।

জাহিদুল হকের কবিতা, উপন্যাস, ছোটগল্প গান মিলিয়ে প্রকাশিত গ্রন্থের সংখ্যা ১৮টি। তার প্রথম কবিতার বই প্রকাশ হয় ১৯৮২ সালে 'পকেট ভর্তি মেঘ' শিরোনামে। তার উল্লেখযোগ্য প্রকাশিত গ্রন্থের মধ্যে রয়েছে, পকেট ভর্তি মেঘ, তোমার হোমার, নীল দুতাবাস ও এ উৎসবে আমি একা।

বাংলা কবিতায় বিশেষ অবদানের জন্য তিনি ২০০২ সালে বাংলা একাডেমি পুরস্কার পান।

পালাবদল/এসএ


  সর্বশেষ খবর  
  সবচেয়ে বেশি পঠিত  
  এই বিভাগের আরো খবর  


Copyright © 2024
All rights reserved
সম্পাদক : সরদার ফরিদ আহমদ
নির্বাহী সম্পাদক : জিয়াউর রহমান নাজিম
বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : ৫১, সিদ্ধেশ্বরী রোড, রমনা, ঢাকা-১২১৭
ফোন : +৮৮-০১৮৫২-০২১৫৩২, ই-মেইল : [email protected]