বৃহস্পতিবার ২২ ফেব্রুয়ারি ২০২৪ ১০ ফাল্গুন ১৪৩০
 
লাইফস্টাইল
হজমের সমস্যা থাকলে রোজ খান এই সস্তার সবজি





পালাবদল ডেস্ক
Thursday, 11 January, 2024
8:15 AM
 @palabadalnet

আমাদের মধ্যে অনেকেই প্রায়দিন গ্যাস, অ্যাসিডিটি, বদহজমের মতো সমস্যার ফাঁদে পড়ে বেজায় কষ্ট পান। কিন্তু তারপরও এই সমস্যা থেকে চিরতরে মুক্তির পথ খুঁজে পান না। তাই তো তারা নিয়মিত অ্যান্টাসিড খেয়েই এই সমস্যা সমাধানের চেষ্টা করেন। আর এই ভুলটা করেন বলেই বড়সড় সমস্যার খপ্পরে পড়ে তাদের লিভার। এমনকী অন্যান্য একাধিক জটিল পার্শ্বপ্রতিক্রিয়ার ফাঁদে পড়ার আশঙ্কাও বাড়ে। তাই কথায় কথায় অ্যান্টাসিড খাওয়ার ভুলটা শুধরে নিতে হবে।

তার পরিবর্তে আপনারা রোজের ডায়েটে ঢেঁড়শকে জায়গা করে দিতেই পারেন। তাতেই গ্যাস, অ্যাসিডিটির মতো সমস্যাকে চিরতরে বিদায় জানাতে পারবেন বলে আশাবাদী বিশেষজ্ঞরা।

তাই আর সময় নষ্ট না করে কোলোনের হাল ফেরানোর কাজে এই সবজির গুণাগুণ সম্পর্কে বিস্তারিত জেনে নিন। তারপর যত দ্রুত সম্ভব এই সবজিকে ডায়েটে করে দিতে হবে। ব্যস, তাতেই পেটের হাল হকিকত বদলে যাবে।

পুষ্টির ভাণ্ডার

​ওয়েব মেড জানাচ্ছে, এই সবজিতে রয়েছে পর্যাপ্ত পরিমাণে ভিটামিন এ, ভিটামিন সি, ভিটামিন কে, ভিটামিন বি৫, ম্যাগনেশিয়াম, ফোলেটের মতো উপকারী উপাদান যা কিনা দেহে পুষ্টির ঘাটতি মেটাতে সাহায্য করে। শুধু তাই নয়, এতে মজুত অ্যান্টিঅক্সিডেন্ট একাধিক ক্রনিক রোগ প্রতিরোধেও অত্যন্ত কার্যকরী। তাই তো সুস্থ-সবল জীবন কাটাতে চাইলে যত দ্রুত সম্ভব ঢেঁড়শের সঙ্গে বন্ধুত্ব পাতিয়ে নিন। তাতেই আপনার সুস্থ থাকার পথ প্রশস্থ হবে।

​দূরে থাকবে গ্যাস, অ্যাসিডিটি​

এই সবজি হলো ফাইবারের ভাণ্ডার। আর এই উপাদান অন্ত্রের ভালো ব্যাকটেরিয়ার সংখ্যা বাড়ানোর কাজে সিদ্ধহস্ত। আর অন্ত্রে উপকারী ব্যাকটেরিয়ার সংখ্যা বাড়লে যে খুব সহজেই গ্যাস-অ্যাসিডিটির মতো ছুটকো পেটের সমস্যার ফাঁদ এড়িয়ে যেতে পারবেন, তা তো বলাই বাহুল্য! তাই নিয়মিত এইসব সমস্যায় ভুক্তভোগীদের ডায়েটে ঢেঁড়শ থাকা মাস্ট। তাতেই পেটের স্বাস্থ্যের হাল-হকিকত বদলে যাবে।

​কোষ্ঠকাঠিন্য নিপাত যাবে​

আপনার কি সকালে পেট পরিষ্কার হয় না? তাহলে আজ থেকেই দিনে অন্ততপক্ষে ৩ লিটার পানি পান করুন। আর সেই সঙ্গে ডায়েটে জায়গা করে দিন ঢেঁড়শের মতো একটি উপকারী সবজিকে। কারণ এই সবজিতে রয়েছে ফাইবারের ভাণ্ডার। আর এই উপাদান মলকে নরম করার কাজে সিদ্ধহস্ত। এমনকী অন্ত্রে মলের গতিবিধি বাড়াতেও পারে এই উপাদান। তাই তো কোষ্ঠকাঠিন্য রোগীদের এই সবজির সঙ্গে বন্ধুত্ব পাতিয়ে নেওয়ার পারমর্শ দেন বিশেষজ্ঞরা।

নিয়ন্ত্রণে থাকবে সুগার​

হাই ব্লাড সুগার একটি ঘাতক ক্রনিক রোগ। এই অসুখকে বাগে না আনলে লিভার, কিডনি, হার্ট, চোখ সহ দেহের একাধিক অঙ্গের গুরুতর ক্ষয়ক্ষতি হওয়ার আশঙ্কা বাড়ে। তাই যেন তেন প্রকারেণ রক্তে শকর্রার মাত্রাকে বিপদসীমার নীচে নামিয়ে আনতেই হবে। আর এই কাজে আপনার ব্রাহ্মাস্ত্র হতে পারে ঢেঁড়শ। তাই তো হাই সুগার রোগীদের ডায়েটে এই সবজির পদ থাকা মাস্ট। তাতেই স্বাস্থ্যের হাল-হকিকত বদলে যাবে।

ফাঁদে ফেলতে পারবে না ক্যানসার

এই সস্তার সবজিতে রয়েছে অ্যান্টিঅক্সিডেন্টের ভাণ্ডার। আর এই উপাদান শরীর থেকে ক্ষতিকর সব উপাদান বের করে দেওয়ার কাজে সিদ্ধহস্ত। এমনকী নিয়মিত এই সবজি খেলে ক্যানসারের ফাঁদও এড়িয়ে চলা যাবে বলে দাবি করেন বিশেষজ্ঞরা। তাই নীরোগ জীবন কাটাতে চাইলে আপনার রোজের ডায়েটে এই সবজিকে জায়গা করে দিতেই হবে।

পালাবদল/এসএ


  সর্বশেষ খবর  
  সবচেয়ে বেশি পঠিত  
  এই বিভাগের আরো খবর  


Copyright © 2024
All rights reserved
সম্পাদক : সরদার ফরিদ আহমদ
নির্বাহী সম্পাদক : জিয়াউর রহমান নাজিম
বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : ৫১, সিদ্ধেশ্বরী রোড, রমনা, ঢাকা-১২১৭
ফোন : +৮৮-০১৮৫২-০২১৫৩২, ই-মেইল : [email protected]