বৃহস্পতিবার ২২ ফেব্রুয়ারি ২০২৪ ১০ ফাল্গুন ১৪৩০
 
লাইফস্টাইল
৫ অভ্যাস বদলান, চুল পড়া নিয়ন্ত্রণে থাকবে





পালাবদল ডেস্ক
Thursday, 11 January, 2024
12:34 AM
 @palabadalnet

শত ব্যস্ততার মাঝেও চুলের যত্ন নেন। যে কয়েক গোছা চুল আছে, সেগুলি যেন মাথায় থাকে। ঘুম থেকে উঠে নিত্যদিন এই প্রার্থনাই করেন। নামী-দামি তেল, শ্যাম্পু, সিরাম এমনকি নানা রকমের ট্রিটমেন্ট করেও কোনো কাজ হচ্ছে না। শুধু গাদাগুচ্ছের পয়সা খরচ হচ্ছে। সারা ক্ষণ চুল বেঁধে রাখলে নাকি চুল পড়ার পরিমাণ বেড়ে যায়। তাই বলে সারা ক্ষণ চুল খুলে রাখাও তো ঠিক নয়। কারণ, রাস্তার ধুলোবালি লেগে মাথার ত্বক, চুল নষ্ট হয়। চুল ঝরে পড়ার পরিমাণও বেড়ে যায়। তবে ত্বকের চিকিৎসকেরা বলছেন, রোজের জীবনের কিছু ভুল কিন্তু চুল পড়ার পরিমাণ বেড়ে যেতে পারে।

১. অস্বাস্থ্যকর খাদ্যাভাস

ভাজাভুজি, অতিরিক্ত তেল-মশলা দেওয়া খাবার খেলে কিন্তু চুল পড়ার পরিমাণ বেড়ে যায়। শরীরে ভিটামিন, প্রয়োজনীয় নানা খনিজের ঘাটতি থাকলে চুল কোনো পুষ্টি পাবে না। তাই সবুজ শাকপাতা, বাদাম, বীজ, স্বাস্থ্যকর ফ্যাট- খাওয়া প্রয়োজন।

২. উদ্বেগ, মানসিক চাপ

খুব বেশি মানসিক চাপ থাকলে শরীরে নোরপাইনফ্রাইন বলে এক ধরনের রসায়নিক তৈরি হয়। যার ফলে ফলিক্‌লগুলি ক্ষতিগ্রস্ত হয় এবং তাড়াতাড়ি চুল পেকে যায়। তাই মানসিক চাপ কমাতে নিয়ম করে যোগাভ্যাস করতে হবে। পাশাপাশি, কাজের ফাঁকে সময় বার করে মন ভালো রাখার জন্য বেড়াতে যাওয়া, গানবাজনা করা, গান শোনার মতো কাজগুলি করতে পারেন।

৩. রাসায়নিকের ব্যবহার

চুলের স্বাস্থ্য খারাপ হচ্ছে। কোনোভাবেই পরিস্থিতি সামাল দেওয়া যাচ্ছে না। তাই সেলুনে গিয়ে চুলে একটা কায়দা করে ফেললেন। রাসায়নিকের ব্যবহারে তৎক্ষণাৎ চুল একেবারে ঝলমল করে উঠল। কিন্তু ওই কয়েকটা দিন। তারপর এমন চুল পড়তে আরম্ভ হবে যে, তা সামাল দেওয়া কঠিন হবে।

৪. কম ঘুম

রাত জেগে ওয়েব সিরিজ় দেখার ফলে ঘুমের গোলমাল হচ্ছে? সকালে অফিসের তাড়নায় তাড়াতাড়ি উঠে পড়ছেন, ফলে ঘুম সম্পূর্ণ হচ্ছে কই? এই অভ্যাসের কারণেও কিন্তু চুলে পাক ধরতে পারে।

৫. শরীরচর্চার অভাব

চুল ভালো রাখতে গেলে শরীরে রক্ত চলাচল ভালো হওয়া প্রয়োজন। নিয়মিত শরীরচর্চা করলে তবেই রক্ত সঞ্চালন ভালো হয়। চুলের গোড়ায় অক্সিজেন পৌঁছায়। ফলে চুল পড়া কমে। 

পালাবদল/এসএ


  সর্বশেষ খবর  
  সবচেয়ে বেশি পঠিত  
  এই বিভাগের আরো খবর  


Copyright © 2024
All rights reserved
সম্পাদক : সরদার ফরিদ আহমদ
নির্বাহী সম্পাদক : জিয়াউর রহমান নাজিম
বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : ৫১, সিদ্ধেশ্বরী রোড, রমনা, ঢাকা-১২১৭
ফোন : +৮৮-০১৮৫২-০২১৫৩২, ই-মেইল : [email protected]